করোনার টিকা নিতে চলেছেন? জেনেনিন পর্যাপ্ত পানিপানসহ কী কী করবেন?

0
71

লাইফ স্টাইল ডেস্ক:  দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী করোনার টিকা নেওয়ার পূর্বে, টিকা নেওয়ার সময় এবং টিকা নেওয়ার পর করণীয় সম্পর্কিত বেশকিছু পরামর্শ দিয়েছে ইউনিসেফ। করোনার টিকা (Covid Vaccine) নেওয়ার পরও সাবধান থাকতে হয়। এক্ষেত্রে পানীয় জলের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূ্র্ণ। এরকমটাই বলছেন অনেক বিশেষজ্ঞ।

তবে গবেষকদের একাংশের মতে টিকাকরণের ফলে শরীরে রোগপ্রতিরোধকারী শক্তিগুলি সক্রিয় হয়ে ওঠে। এসময় তাদের শক্তির জন্য  প্রচুর পরিমাণে আর্দ্রতার প্রয়োজন। এছাড়াও কোনো খাবারে অ্যালার্জি থাকলে সে ধরনের খাবার টিকা নেওয়ার পূর্ব থেকেই বর্জন করা ভালো।

১) করোনার টিকা নেওয়ার পর শরীরে এক ধরণের প্রদাহের সৃষ্টি হয়। টিার পরবর্তী সময় শরীরে পানির প্রয়োজন হয়। টিকা নেওয়ার পর অনেকেই আবার ডাব খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। ডাব খাওয়ার ফলেও শরীর ঠান্ডা থাকে।

২) সাধারণত দেখা যায় আমাদের দেশে বেশির ভাগ মানুষই পানি পান করেন কম। এর মধ্যে বিশেষ করে মহিলারা। তবে বলা বাহুল্য সুস্থ শরীরের জন্য পানির কোনও বিকল্প নেই। টিকা নেওয়ার পরবর্তী সময়ে দেখা যায় অনেকেরই মাথা ভার হয়ে থাকে। এক্ষেত্রেও প্রচুর পরিমানে পানি খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

৩) পানি খাওয়ার ফলে শরীর পরিশ্রুত হয়। যার ফলে টিকা নেওয়ার পূর্বে পর্যাপ্ত পানি পান করলে শরীর অনেক সতেজ থাকবে। আবার অনেকের ধারণা করোনা ভ্যাকসিন নেওয়ার পর গ্রিন টি পান করা ভাল। কেননা গ্রিন টি-তে প্রচুর পরিমানে অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান রয়েছে। যা শরীরের পক্ষে ভাল।

>>>> আরও পড়ুন চুল পড়া বন্ধ করার উপায়

৪. ডায়াবেটিস যাদের আছে, তাদের অবশ্যই ডায়াবেটিসের খাদ্যতালিকা মেনে চলতে হবে। উচ্চ রক্তচাপ সহ ডায়াবেটিসের জন্য যে ওষুধগুলো সেবন করতে হয় সেগুলো যেন কিছুতেই বাদ না যায়। এছাড়াও অন্যান্য যে ওষুধ খাচ্ছেন তা সবই খাবেন।

 করোনা নিয়ে আগে পরে কথা অনেকই শোনা যায়। তবে বিশ্বাস কতটা করবেন তা সম্পূর্ণ আপনার ব্যাপার। পানি পান করলে  তা পর্যাপ্ত পরিমাণেই করবেন। কারণ অতিরিক্ত মাত্রায় পানি পান করলে তা শরীরে ক্ষতির কারণ হতে পারে। তাই যা কিছু করেননা কেন ভেবেচিন্তে করবেন। নিজের শরীর বুঝে। আর অবশ্যই পুষ্টিকর খাবার খাবেন। মনে রাখবেন, স্বাস্থ্যই সম্পদ।

এই ধরনের নিত্য নতুন টিপস পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে পারেন

>>>> খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে আপনার টাইমলাইনে শেয়ার  করুন,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here