স্মার্টফোনে ইন্টারনেটের খরচ কমানোর সেরা ৫ উপায়

0
39

স্মার্টফোনে ইন্টারনেটের খরচ কমানোর ৫ উপায়

 (তথ্যপ্রযুক্তি ডেস্ক): স্মার্টফোনে বা মোবাইল ফোনে ইন্টারনেটের ব্যবহার এবং খরচ উভয়ই একুট বেশি হয়ে থাকে এটাই স্বাভাবিক। তবে আমরা ইচ্ছা করলে বিভিন্ন উপায় অবলম্বন এর মাধ্যমে মোবাইলে ইন্টারনেটের খরচ কমানো যায়। নিচে স্মার্টফোনে ইন্টারনেটের খরচ কমানোর ৫ উপায় নিয়ে আলোচনা করা হলো : 

ডেটা সেভিংস অ্যাপ ব্যবহার (Use Data Saving App) : মোবাইল ফোনে কিছু কিছু অ্যাপস আছে  অনেক লো ডাটা খরচ করে  ব্রাউজিংয়ের সুযোগ দেয়ে থাকে। যেমন ইউসি ব্রাউজার, অপেরা মিনি, অপেরা নিউ এই এ্যাপস গুলোতে ডেটা সেভিংস মুড থাকে। এই ডেটা সেভিংস মুড ব্যবহার করলে আপনার ৭০-৮০ শতাংশ পর্যন্ত ব্রাউজিং খরচ বেঁচে যাবে। অপরদিকে ইনস্ট্যান্ট মেসেজিং এর জন্য সঠিক অ্যাপসটি ব্যবহার করুন। যেমন হোয়াটসঅ্যাপ–এ ডাটা খরচ খুবই কম তাই ভয়েস কলিংয়ের ক্ষেত্রে এই অ্যাপসটি ব্যবহার করতে পারেন।

ডেটা রেসট্রিকশন (Data Restriction)  : আমাদের অনেকেরই অজানা যে স্মার্টফোনটিতে যখন নেট ব্যবহার করছি না কিন্তু ডেটা অন করে রাখার ফলে তখনও আপনার মোবাইল ডেটা খরচ হচ্ছে! আমাদের অ্যানড্রয়েড ফোনটিতে ইনস্টল করা বেশির ভাগ মোবাইল অ্যাপস সার্ভিস সচল রাখার জন্য ব্যাকগ্রাউন্ড ডাটা ব্যবহার করে থাকে। যেমন প্লে-স্টোর, হোয়াটসঅ্যাপ, ভাইবার,  গুগল অ্যাপস, ফেসবুক মেসেঞ্জার ইত্যাদি। এই অ্যাপসগুলো  মোবাইলে অন্য কাজ করার ক্ষেত্রেও অকারণে ডাটা কাটতে থাকে। এর থেকে বাঁচতে হলে আপনার মোবাইলের সেটিংস অপশনে হতে ডেটা ইউজেস> রেস্টিক্ট ব্যাকগ্রাউন্ড ডেটা অপশনটিতে টিক দিয়ে দিন। মোবইলের নোটিফিকেশন বারে বিস্ময়সূচক একটি  চিহ্ন সো করবে যার মানে অ্যাপসগুলি আর ব্যাকগ্রাউন্ডে ডেটা কাটতে পারছে না।

আরও পড়ুন >>> হারানো স্মার্টফোন এবং মোবাইল চোর খুঁজে দিবে থিপ গার্ড

শুধু প্রয়োজনীয় অ্যাপস চালু রাখুন (Just keep the necessary apps running): স্মার্টফোন ইউজ করার ক্ষেত্রে নিশ্চয়ই ইন্টারনেট ভিত্তিক কোনোনা কোন একটি ইনস্টেন্ট মেসেজিং অ্যাপস ব্যবহার করা হয়ে থাকে। অ্যাপস গুলোর মাঝে অনেক সময় কোন একটি অ্যাপ চালু রাখতে হতে পারে সব সময়ের জন্য। যদি ব্যাকগ্রাউন্ড ডেটা বন্ধ করে রাখা হয় তাহলে সবগুলি অ্যাপস একত্রে ব্যাকগ্রাউন্ডে বন্ধ হয়ে থাকবে। তাই এই সমস্যা দূর করার জন্য সেটিংস হতে ডেটা ইউজেস এ গিয়ে দেখতে পাবেন হ্যান্ড সেটের সবগুলি অ্যাপ দেখাচ্ছে। এর মধ্যে কোন অ্যাপ কি পরিমাণ ডেটা খরচ করছে তাও  দেখতে পারবেন। একটু সময় নিয়ে প্রত্যেকটি অ্যাপস-এ ক্লিক করে যে অ্যাপগুলো  চালু রাখা প্রয়োজন সেগুলো বাদ দিয়ে বাকি অ্যাপসগুলো রেস্টিক্টেড করে দিন।

ডেটা সেটিংস (Data Settings) : আমাদের ব্যবহৃত মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে কিছু সেটিংস নিয়ম কানুন আছে যেগুলিকে ব্যবহার করা জরুরি। যেমন আমাদের স্মার্টফোনটিকে ওয়াইফাই্ হটস্পট হিসেবে ব্যবহার করতে পারি। কিছু ওয়াইফাই-ভিত্তিক  অ্যাপস আছে যেমন শেয়ার ইট ব্যবহারের সময় আমাদের অজান্তেই স্বয়ংক্রিয়ভাবে হটস্পট চালু হয়ে যায়। যার ফলে আমাদের অজান্তেই অন্য যে কেউ আমাদের মোবাইল ডেটা ব্যবহার করার সুযোগ পাবে। এটা জানা জরুরী যে ওয়াইফাই নেটোওয়ার্ক ব্যবহার এর মাধ্যমে আপনার স্মার্টফোনটি হ্যাক হতে পারে। সে ক্ষেত্রে হটস্পটে পাসওয়ার্ড ব্যবহার করা উত্তম। এবং প্রয়োজন না থাকলে ব্যবহার শেষে অবশ্যই আপনার ফোনের ডেটা কানেকশন বন্ধ রাখুন।

Bangladesh Newspapers, Bangladeshi Newspapers, Bangla News, BD News, বাংলা নিউজ পেপার বাংলাদেশের সংবাদপত্রসমূহ পড়তে ক্লিক করুণ

সিকিউরিটি অ্যাপ ব্যবহার (Use Security App) : মোবাইলে বিভিন্ন ধরণের সিকিউরিটি অ্যাপস ব্যবহার করার মাধ্যমেও আপনি মোবাইল ডেটা খরচ কমাতে পারেন। এই অ্যাপগুলো আপনাকে জানিয়ে দিবে কোন অ্যাপগুলি আপনার মোবাইল ডেটা চুরি করছে। সেটিংসের মাধ্যামে আপনার অনুমতি ছাড়া সেই এ্যাপসগুলো ডেটা ব্যাবহার করতে পারবে না। এই অ্যাপগুলোর মধ্যে ৩৬০ সিকিউরিটি এবং সি এম সিকিউরিটি, ইত্যাদি সহ বিভিন্ন অ্যাপস আছে।

>>>> খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে আপনার টাইমলাইনে শেয়ার  করুন,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here