কোরআন শরীফ ডাউনলোড pdf l al quran download pdf

0
640

আল-কুরআন কি এবং সংক্ষিপ্ত পরিচয়:

ইসলাম ধর্মের পবিত্র গ্রন্থ আল-কুরআন (al quran)। আল-কুরআনে মহান আল্লাহ্-তা‘আলার বাণীসমূহ সংকলিত হয়েছে। হযরত মুহাম্মদ (স.) এর নিকট  নুবুওয়াত লাভের পর দীর্ঘ  ২৩ বছর যাবৎ  আয়াত সমূহ ক্রমে ক্রমে অবতীর্ণ হয়। নিচে কোরআন শরীফ ডাউনলোড pdf ll al quran download pdf এর লিংক দেওয়া হল:

সম্পূর্ণ কুরআনে  মোট ৩০টি পারা, ১১৪টি সূরা, ৭(সাত)টি মান্যিল, ১৬(ষোল)টি (শাফি মাযহাব অনুযায়ী ১৫টি) সিজদা এবং ৬৬৬৬টি আয়াত রয়েছে (তবে আয়াত সংখ্যা সম্পর্কে কিছুটা মতভেদ রয়েছে)।

আল-কোরআনের সূরাগুলির মধ্যে কিছু মক্কায় এবং কিছু সূরা মদিনায় অবতীর্ণ হয়। এর মধ্যে আবার কোনো কোনো সূরা অবতীর্ণ হয় মক্কায়, কিন্তু তার কিছু আয়াত আবার অবতীর্ণ হয় মদিনায়। অনুরূপভাবে মদিনায় অবতীর্ণ হওয়া কোনো কোনো সূরার কিছু আয়াত মক্কায় অবতীর্ণ হয় । এছাড়াও মক্কা-মদিনার বাইরেও কিছু কিছু সূরার আয়াত অবতীর্ণ হয়েছে।

>>>>> দেশের বাংলা নিউজ পেপার সংবাদপত্রসমূহ পড়তে ক্লিক করুণ

হিজরতের পূর্বে মক্কায় অবতীর্ণ সূরাগুলিকে মাক্কী এবং হিজরতের পরে অবতীর্ণ সূরাগুলি মাদানী নামে পরিচিত। মাক্কী সূরাসমূহে আল্লাহ্র অস্তিত্ব, একত্ববাদ, কুরআনের সত্যতা, কিয়ামত, বেহেশত ও দোযখ, পুনরুত্থান, পাপ-পুণ্যের শাস্তি ও প্রতিদান, নৈতিক শিক্ষা ইত্যাদি সম্পর্কে আলোকপাত করা হয়েছে। অপরদিকে মাদানী সূরাসমূহের মধ্যে ধর্মীয় বিধি-বিধান, শরীয়তের বিভিন্ন নিয়ম-নীতি ও সমস্যাসমূহের সমাধান উল্লেখ করা হয়েছে।

Tag: full quran download for reading, quran pdf arabic only, bangla quran download, tafsir al quran bangla pdf download, al quran pdf bangla, al quran pdf file, nurani al quran pdf free download, নূরানী কোরআন শরীফ pdf download বাংলা কুরআন শরীফ ডাউনলোড হাফেজী কোরআন শরীফ pdf download কোরআন শরীফ বাংলা অর্থসহ download কোরআন শরীফ উচচারন ও অনুবাদ pdf নূরানী বাংলা উচ্চারণ অনুবাদ ও তাফসীরসহ কোরআন শরীফ pdf download কোরআন শরীফ অর্থ সহ ডাউনলোড বাংলা কোরআন শরীফ ৩০ পারা ডাউনলোড mp

পোস্টটি সামাজিক মাধ্যমে শেয়ারকরে অন্যকে পড়ার সুযোগ করেদিনঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here