৫০০ মিলিয়ন ডলার করোনা রোধে দেওয়ায় সৌদিকে ধন্যবাদ ডব্লিউএইচওর(WHO)

0
749

বৈশ্বিক প্রচেষ্টায় সহায়তার লক্ষ্যে করোনাভাইরাসের বিস্তার রোধে ৫০০ মিলিয়ন ডলার দান করেছে সৌদি আরব। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)এ জন্য দেশটির বাদশা সালমানকে ধন্যবাদ জানিয়েছে । সৌদি প্রেস এজেন্সির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

দিন কয়েক আগে করোনা মোকাবেলায় ব্যর্থতার অভিযোগ তুলে ডব্লিউএইচওতে সংস্থার সবচেয়ে বড় একক তহবিলদাতা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অর্থায়ন বন্ধের ঘোষণা দেন । যুক্তরাষ্ট্র গত বছর ৪০ কোটি ডলার দেয় ডব্লিউএইচওতে । যা সংস্থাটির মোট বাজেটের প্রায় ১৫ শতাংশ। অন্যদিকে, সৌদির বাদশা সংকট মোকাবেলায় সহায়তার হাত বাড়িয়ে দিলেন। বিশ্বের শক্তিশালী অর্থনীতির দেশগুলোর জোট জি-২০-এর সদস্য হল যুক্তরাষ্ট্র ও সৌদি আরব । দুই দেশের নেতাদের করোনা সংকটে দুই রকম অবস্থান দেখা গেল। ডব্লিউএইচওতে করোনার সংকটকালে সংস্থাটির মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রিয়াসুস, ট্রাম্পের অর্থায়ন বন্ধের ঘোষণাকে দুঃখজনক বলে অভিহিত করেছেন এবং করোনা মোকাবেলায় এগিয়ে আসায় সৌদির বাদশার প্রশংসা করেছেন।  

তেদরোস আধানোম গেব্রিয়াসুসের ডব্লিউএইচওর প্রধান বলেছেন, করোনা মোকাবিলার পরিকল্পনায় সহায়তার লক্ষ্যে ৫০০ মিলিয়ন ডলার দান করায় সৌদির বাদশা সালমান ও দেশটির জনগণের প্রতি তিনি সীমাহীন কৃতজ্ঞতা প্রকাশ করছেন। বাদশা সালমানকে জি-২০ জোটের বাকি সদস্যরাও অনুসরণ করবে বলে তিনি আশা করেন।

১৫০ মিলিয়ন মার্কিন ডলার সৌদি আরব দিচ্ছে জি-২০ জোটের মহামারি প্রস্তুতি ও উদ্ভাবন খাতে।আর গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইম্যুনাইজেশনকে ১৫০ মিলিয়ন মার্কিন ডলার দিচ্ছে । বাকি ২০০ মিলিয়ন মার্কিন ডলার দিচ্ছে অন্যান্য আন্তর্জাতিক-আঞ্চলিক স্বাস্থ্য সংস্থা ও প্রকল্পে।

১ লাখ ৬০ হাজার মানুষ মারা গেছে । ২৩ লাখের বেশি মানুষ বিশ্বে করোনায় আক্রান্ত। ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here