সার্টিফিকেট তোলার আবেদন ফরম নমুনা

0
150

(পড়ালেখা ডেস্ক): জেএসসি, এসএসসি, এইচএসসি বা সমমান পর্যায়ের সার্টিফিকেট বা মূল সনদ যে কোন প্রতিষ্ঠান হতে উত্তোলনের জন্য প্রতিষ্ঠান প্রধান বরাবর সার্টিফিকেট তোলার আবেদন ফরম দাখিল করার মাধ্যমেই সার্টিফিকেট বা মূল সনদ সংগ্রহ করতে হয়। সার্টিফিকেট তোলার জন্য আবেদন ফরম ছাত্র/ছাত্রীরা স্বহস্তেই লিখে থাকে তবে কম্পিউটার টাইপ করেও সার্টিফিকেট তোলার আবেদন ফরম দাখিল করা যায়।

নিচে সার্টিফিকেট তোলার আবেদন ফরমের নমুনা ফাইলটি দেয়া হল, যা ডাউনলোড করে অতি সহজেই আপনি আপনার তথ্য দিয়ে তৈরী করতে পারবেন সার্টিফিকেট তোলার জন্য একটি আবেদন ফরম। ডাউনলোড করতে নিচে ক্লিক করুন:

যে কোন বোর্ড পরিক্ষা যেমন জেএসসি, এসএসসি বা এইচএসসির ফলাফল পকাশের ৩-৬ মাসের মধ্যেই স্কুল বা কলেজ প্রতিষ্ঠানে পরীক্ষার্থীর মূল সনদ চলে আসে। শিক্ষার্থীগণ সার্টিফিকেট তোলার আবেদন ফরম পূরণ করার মাধ্যমে তা গ্রহণ করে থাকেন।

সার্টিফিকেট তোলার আবেদন ফরম পূরণ করার সময় শিক্ষার্থী তার নাম, পরীক্ষার রোল, রেজিষ্ট্রেশণ নম্বর এবং পাশের সাল উল্লেখ করে প্রতিষ্ঠানের প্রধান বরাবর একটি আবেদন ফরম পূরণ করে তাতে স্বাক্ষর দিয়ে প্রতিষ্ঠান প্রধান যেমন প্রধান শিক্ষক বা অধ্যক্ষ বরাবর দাখিল করতে হয়

আরও পড়ুন >>>  বাংলা বাংলা জীবন বৃত্তান্ত ফরম ডাউনলোড । জীবন বৃত্তান্ত নমুনা

বেশির ভাগ ছাত্র/ছাত্রীই সার্টিফিকেট বা মূল সনদ পত্র উত্তোলনের ক্ষেত্রে অলসতা করে। কিন্তু যখন চাকুরী বা বিভিন্ন কাজের ক্ষেত্রে সার্টিফিকেট প্রয়োজন হয় ঠিক তখনই মূল সনদ পত্র বা সার্টিফিকেট উত্তোলনের জন্য প্রতিষ্ঠানে ছুটে যায়। সুতরাং পরিশেষে বলতে চাই প্রতিষ্ঠানে যখনই সার্টিফিকেট বা মূল সনদটি বোর্ড হতে চলে আসবে অলসতা না করে ঠিক তখনই তা গ্রহণ করে নিজের কাছে রেখে দেওয়াই শ্রেয়।

স্কুল থেকে সার্টিফিকেট তোলার জন্য আবেদন সার্টিফিকেট উত্তোলন ফরম, ডিপ্লোমা সার্টিফিকেট তোলার জন্য আবেদন, সার্টিফিকেট তোলার আবেদন ফরম চট্টগ্রাম বোর্ড, হারানো সার্টিফিকেট তোলার নিয়ম, হারানো সার্টিফিকেট তোলার আবেদন ফরম মাদ্রাসা বোর্ড, হারানো সার্টিফিকেট তোলার জন্য আবেদন, হারানো সার্টিফিকেট তোলার আবেদন ফরম ঢাকা বোর্ড, হারানো সার্টিফিকেট তোলার জন্য আবেদন ঢাকা, কলেজ থেকে সার্টিফিকেট তোলার জন্য আবেদন

লেখাটি গুরুত্বপূর্ণ মনে হলে আপনার ফেসবুক টাইমলাইনে শেয়ার করতে পারেন>>>>

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here