রূপচর্চায় আলু ব্যবহারের অসাধারণ বিউটি টিপস

যে কেউ স্বাভাবিকভাবেই  সুন্দর এবং ঝলমলে ত্বক চায়, তাই না? অনেকেই মনে করেন যে কেবলমাত্র অর্থ ব্যয় করেই  ত্বকের যত্ন নেয়া যায়। এধারনাটাই একেবারে ভুল। রূপচর্চায় আলু ব্যবহার অনেক উপকারী। আলুর মতো একটি সাধারণ প্রাকৃতিক পণ্য ব্যবহার করেও আপনি সুন্দর এবং উজ্জ্বল ত্বক পেতে পারেন।

আলু রান্নাঘরে সবচেয়ে বেশি ব্যবহৃত সবজি।  শুধু স্বাস্থ্যের জন্য এটি অনেক উপকারীই নয় আলু সৌন্দর্য বাড়াতে এবং ত্বকের যত্নেও খুব উপকারী। আলু বহু খাদ্যগুণ এবং ভিটামিন সি সমৃদ্ধ। বাজারের বিভিন্ন বিউটি  পণ্যগুলিতেও আলুর ব্যবহৃার বিদ্যমান। রূপচর্চায় আলু ব্যবহারের কিছু বিউটি টিপস এখানে উল্লেখ করা হল।

চোখের নিচে কালো দাগ দূর করার ক্ষেত্রেঃ রূপচর্চায় আলু রস খুবই উপকারী চোখের নিচে কালো দাগ দূর করার ক্ষেত্রে। আপনি আলু টুকরো টুকরো করে চোখের উপরে ২০ মিনিটের মতো রাখতে পারেন। অথবা আপনি তুলোর প্যাড তৈরী করে আলুর রস আপনার চোখের নীচে প্রয়োগ করতে পারেন। এতে আপনার চোখের নিচের কালো দাগ দূরে করতে সহায়তা করবে।

বয়সের ছাপ কমাতে আলুঃ আলুতে ভিটামিন সি বিদ্যমান যা এটি এন্টি-এজিংয়ের অন্যতম সেরা পণ্য হিসাবে তৈরি করে। মুখে আলু দেওয়ার উপকারিতা অনেক। আপনার মুখে আলুর রস প্রতিদিন প্রায় ২০ মিনিটের জন্য প্রয়োগ করুন। এটি ত্বকের বার্ধক্য জনিত ছাপ কমিয়ে দেবে। আলু রসের সাথের  দুধ মিশিয়ে পেস্ট করেও ত্বকে লাগাতে পারেন। সঙ্গে সামান্য পরিমানে মধু কেননা রুপচর্চায় মধু অনেক উপকারী। এটি নিয়মিত ব্যবহারের ফলে আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়বে। 

ত্বকের বিভিন্ন দাগের চিহ্ন রোধ করতেঃ ত্বকের কালো দাগ দূর করতে, করতে আলু কার্যকর ভুমিকা রাখে। ত্বকের কালো দাগ দূর করতে, তাত্ক্ষণিক ফলাফলের জন্য আলুর রস ব্যবহার করে দেখুন। একটি তাজা আলু নিন এবং এর রস বের করুন। এবার একটি পাত্রে সম পরিমাণে আলুর রস, লেবুর রস এবং মধু মিশিয়ে নিন। সুতি কাপরের প্যাড ব্যবহার করে এই মিশ্রণটি আপনার ত্বকের দাগগুলিতে প্রয়োগ করুন এবং ভাল ফলাফলের জন্য আপনি এটি আপনার সম্পূর্ণ ত্বকের উপরেও প্রয়োগ করতে পারেন।  এক সপ্তাহের মধ্যে আপনি আপনার স্বাস্থ্যকর আভা লক্ষ্য করবেন এবং আপনার মুখে দাগের চিহ্ন কমবে। এটি আপনার ত্বকে আরও উজ্জ্বলতা আনবে। লেবুর রসের সাথে টমেটো ও সঙ্গে আলুর রস মিশিয়ে ত্বকে ম্যাসাজ করার মাধ্যমে রোদে পোড়া দাগ ও দূর হবে।

>>>> আরও পড়ুন চুল পড়া বন্ধ করার উপায়

ত্বকে ব্রণ উঠা রোধ করতে এবং ত্বক পরিস্কার রাখতেঃ ত্বক পরিষ্কার রাখতে আলুর রস  খুবই উপকারী। ত্বকে ব্রণের দাগে আলুর রস লাগাতে পারেন। বা আলুর রস দিয়ে সম্পূর্ণ মুখটি মুছুন এতে ত্বকে ব্রণ উঠা রোধ হবে। এক চামচ আলু রস সাথে ১ চামচ শসার রস মিশ্রন করে একটি কটন প্যাড দিয়ে আপনার মুখে সমান ভাবে প্রয়োগ করুন। এই মিশ্রণটি আপনার ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে সাহায্য করবে।

চুল পড়া কমাতেঃ চুল পড়া কমাতে 2 চামচ আলুর রস এবং 2 টেবিল চামচ অ্যালোভেরার রস মিশ্রিত করুন। চুল ময়শ্চারাইজিং করার জন্য আপনি সাথে এক চামচ মধু যোগ করতে পারেন। মিশ্রণটি  আপনার চুলের শিকড়গুলিতে প্রয়োগ করুন কমপক্ষে ১৫-২০ মিনিটের মতো আপনার মাথার ত্বকে ম্যাসেজ করুন। প্রাকৃতিক শ্যাম্পু দিয়ে ২-৩ ঘন্টা পরে আপনার চুল ধুয়ে ফেলুন। চুল পড়া কমানোর জন্য এটি সপ্তাহে একবার ব্যবহার করুন।

আলুর রস বানানোর উপায়ঃ আলু থেকে খোসা ছাড়িয়ে আলু ছোট ছোট টুকরা করে কেটে নিন। যদি সবুজ বা অঙ্কুরিত অংশ দেখা যায় তাহলে তা ফেলে দিন। টুকরা করা আলুর সাথে  সামান্য পরিমান পানি মিশ্রণ করে ব্লেন্ড করে নিন।

পরিশেষে বলা যায় ত্বকের এবং চুলের যত্নে আলুর রস অনেক উপকারী। তবে এটা সত্য যে, ব্যবহার এবং প্রয়োগের উপর ভিত্তি করে অনেকের ক্ষেত্রে ভাল কাজ করে আবার অনেকের ক্ষেত্রে করে না।

এই ধরনের নিত্য নতুন টিপস পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন লেখাটি ভালো লাগলে  আপনার ফেসবুক টাইমলাইনে শেয়ার  করুন,

bdtimeline24

Leave a Comment

Recent Posts

বাংলা জীবন বৃত্তান্ত ফরম ডাউনলোড । জীবন বৃত্তান্ত নমুনা

(চাকরির খবর ডেস্ক): সরকারী বা বেসরকারী সকল চাকরির ক্ষেত্রে জীবন বৃত্তান্ত আবশ্যক। যে কোন প্রতিষ্ঠানে চাকরির আবেদন করতে হলে জীবন…

5 days ago

নির্ধারিত দামে ইন্টারনেট বিল বেশি নিলে অভিযোগ করবেন যেভাবে

(তথ্যপ্রযুক্তি ডেস্ক): সরকারী ঘোষণা অনুযায়ী সারাদেশে নির্ধারিত দামে ইন্টারনেট সেবা দিতে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীদের এক দেশ এক রেট সেবার আওতায়…

1 week ago

laxmipur postal code লক্ষীপুর জেলা পোষ্ট কোড

(অনলাইন ডেস্ক): লক্ষীপুর জেলা পোষ্ট কোড laxmipur postal code নিচে ছক আকারে দেওয়া হলো। বিভিন্ন সময় বিভিন্ন কাজের ক্ষেত্রে প্রয়োজন…

3 weeks ago

দোকান ভাড়ার চুক্তিপত্র নমুনা pdf ফরমেট

ব্যবসায় প্রতিষ্ঠান ভাড়া দেওয়া/নেওয়ার অপরিহার্য বিষয় চুক্তিনামা। আপনাদের সুবিধার্থে নিচে দোকান ভাড়ার চুক্তিপত্র নমুনা pdf দেওয়া হলো। আপনি ডাউনলোড করে…

1 month ago

nid information check । এনআইডি কার্ড চেক

(নিজস্ব প্রতিনিধি): জাতীয় পরিচয়পত্র যাচাই করতে আপনাকে nid information check  বা এনআইডি কার্ড চেক লিখে গুগলে সার্চ করে এনআইডি ওয়েবসাইট…

1 month ago

বিউটি টিপস : চুল পড়া বন্ধ করার উপায় বা চুলের যত্ন

লাইফস্টাইল ডেস্ক: চুল সুন্দর রাখার পথে বাধা অনেক! কখনও খুসকি কখনও চুল পড়া একটির পর একটি সমস্যা লেগেই থাকে। নানাবিধ…

2 months ago