পরিসংখ্যান ব্যুরো নিয়োগ বিজ্ঞপ্তি -২০২০ পদ সংখ্যা ৭১৫টি

0
968

পরিসংখ্যান ব্যুরো নিয়োগ বিজ্ঞপ্তি -২০২০ পদ সংখ্যা ৭১৫টি:

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো নিয়োগ বিজ্ঞপ্তি 2020 প্রকাশ করেছে, পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দেশের জাতীয় পরিসংখ্যান সংস্থা হিসেবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) বাংলাদেশের জনসংখ্যা, অর্থনীতি, এবং বিভিন্ন ঘটনা পরিসংখ্যান সংগ্রহ করাসহ তথ্য পর্যালোচনার জন্য কেন্দ্রীয় সরকারী সংস্থা  (বিবিএস)  বাংলাদেশ সরকারের সকল প্রকার জরিপ কার্যক্রম চালায় ও তথ্য প্রদান করে থাকে।

যদিও স্বাধীন পরিসংখ্যান ব্যবস্থা পূর্বেও চালু ছিল, কিন্তু সেগুলোর পরিসংখ্যানে বেশিরভা্গই ভুল-ত্রুটি পরিলক্ষিত হত। এর পরিপ্রেক্ষিতে ১৯৭৪ সালের আগস্ট মাসে পূর্বেকার বৃহত্তর ৪টি পরিসংখ্যান সংস্থার (পরিসংখ্যান ব্যুরো, কৃষি পরিসংখ্যান ব্যুরো,  আদমশুমারি কমিশন এবং কৃষি শুমারি কমিশন) অবলুপ্তি ঘটিয়ে “বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো” প্রতিষ্ঠা হয়। ১৯৭৫ সালের জুলাই মাসে, প্রশাসনিক নিয়ন্ত্রণের জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে গঠন করা হয় পরিসংখ্যান বিভাগ।.যা পরবর্তীতে ‘পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ’এ রূপান্তর করা হয়। বর্তমানে পরিসংখ্যান ব্যুরো এই বিভাগের অধীনে কাজ পরিচালনা করে যাচ্ছে।

পরিসংখ্যান ব্যুরো  সদরদপ্তর ঢাকা। ২০১৩ সাল পর্যন্ত তেইশটি আঞ্চলিক পরিসংখ্যান অফিস, মোট ৪৮৯টি উপজেলা/থানা অফিস ছিল। বর্তমানে ৮ (আট)টি বিভাগীয় পরিসংখ্যান অফিস (ঢাকা, বরিশাল, খুলনা, রাজশাহী,  চট্টগ্রাম, রংপুর,সিলেট ও ময়মনসিংহ) সহ ৬৪টি জেলা পরিসংখ্যান অফিস এবং ৪৮৯টি উপজেলা অফিস রয়েছে। ২০১৩ইং সালে আঞ্চলিক অফিস সমূহ বিলুপ্ত করা হয়।

নিয়োগ প্রতিষ্ঠানের নামঃবাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো
শিক্ষাগত যোগ্যতাঃজেএসসি / এসএসসি / এইচএসসি / স্নাতক
মোট পদ সংখাঃ২১ ক্যাটাগরির ৭১৫ পদ
বেতনস্কেলৰ৮,২৫০-২০,০১০/- ৯,৩০০-২২,৪৯০/- ১০,২০০-২৪,৬৮০/-  ১১,০০০-২৬,৫৯০/-
আবেদনের মাধ্যমঃডাকযোগে/অনলাইনে/ইমেইলের মাধ্যমে আবেদন করা যাবে।
আবেদনের সময়সীমাঃ১৫ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত 

Application DeadlineDate : 15th September 2020

অনলাইন আবেদন সাইট : http://bbs.teletalk.com.bd/home.php

>>>> খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে আপনার টাইমলাইনে শেয়ার  করুন,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here