গরমের বিউটি টিপস : ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন

0
90

গরমের বিউটি টিপস:  প্রাকৃতিক ঋতু পরিবর্তনের সাথে ত্বকের পরিবর্তন হয়, তাই ত্বকের যত্ন নিতে গরমের বিউটি টিপস সম্পর্কে সচেতন হতে হবে। যেমন শীত শুষ্ক আবহাওয়া নিয়ে আসে যা ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা ছিনিয়ে নেয়। আবার গ্রীষ্মকালে আর্দ্রতা ঘাম, নানা কারণে ত্বকে ব্যাকটেরিয়া সংক্রমণ হতে পারে। তাই প্রতিটি ঋতু ত্বকের যত্নের নির্দিষ্ট নিয়ম নিয়ে আসে। গরমে আমাদের ত্বকের বাড়তি যত্নের প্রয়োজন। ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন নিতে কয়েকটি সহজ পদক্ষেপের মাধ্যমে আপনার ত্বককে সূর্য এবং তাপের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করতে পারেন।

অ্যালোভেরা: গরমে ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন অ্যালোভেরা ব্যবহার করতে পারেন। আপনার মুখে অ্যালোভেরা জেল লাগান এবং এটি শুকানোর জন্য অপেক্ষা করুন। তারপরে, ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলার পরামর্শ দেওয়া হয়। আপনার ত্বক যদি  সেনসিটিভ থাকে তবে অ্যালোভেরার পাতার সবুজ অংশটি সরিয়ে ফেলুন এবং এটি ব্যবহারের আগে জেলটি জলে ভিজিয়ে রাখুন।

টমেটো: টমেটো মুখের বাড়তি তেল শুষে নিয়ে ব্ল্যাকহেডস, ব্রণ দূর করতে পারে। গরমের বিউটি টিপস হিসেবে ত্বকের যত্ন নিতে একটা মাঝারি সাইজের টমোটো অর্ধেক করে কেটে মুখে মাখুন।  ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন করলেই দারুণ ফল পাবেন।

কলার মাস্ক : ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্নের জন্য বিশাল একটা বড় অংশ হল কলা খাওয়া তাই কলা খেতে ভুলবেন না। যদি বাড়িতে কলা পুরোনো বা কালো হয়ে পড়ে থাকে তাহলে তার সঙ্গে এক টেবিল চামচ মধু, দু’ফোঁটা লেবুর রস মেশান। মুখে ১৫ মিনিট   লাগিয়ে রেখে তারপর ধুয়ে ফেলুন। এরপর হালকা ময়শ্চারাইজার লাগিয়ে নিন। এতে আপনার ত্বক উজ্জ্বল দেখাবে।

নতুন নতুন বিউটি টিপস জানতে আরও পড়ুন>>

https://bdtimeline24.com/wp-content/uploads/2021/05/beauty-tips.jpg
বিউটি টিপস

গরমের বিউটি টিপস-এ লেবুর রস: পাতি লেবুর গুণমান সম্পর্কে ভিন্ন কিছু উল্লেখ করার জন্য অপেক্ষা রাখে না। এই লেবুতে  প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। ত্বকের যত্বে পাতি লেবুর রসের সঙ্গে বেসন মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন কয়েক মিনিট। গোলাপ জল এবং গ্লিসারিন এর সাথে সমপরিমাণ লেবুর রস মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। লেবুর রস ব্রণ এবং হট ফ্ল্যাশ বা গরমের ফুসকুড়ি কমিয়ে আপনার ত্বককে সুস্থ রাখতে সাহায্য করবে।

অলিভ অয়েল:  এই গরমেও দেখা যায় অনেকের ঠোঁট ফাটে, সেক্ষেত্রে অলিভ অয়েল এর ব্যবহার গুরুত্বপূর্ণ। সাধারণ লিপ বামের পরিবর্তে অলিভ অয়েল মাস্ক বেছে নিন । অলিভ অয়েলের সাথে নারকেল তেল আর একভাগ মধু মিশিয়ে ঠোঁটে লাগিয়ে সারা রাত রেখে দিন, আপনার ঠোঁট তুলতুলে নরম থাকবে।  

ভারী মেকআপ ত্বককে শ্বাস নিতে বাধা দেয়। আর্দ্রতা এবং তাপ ত্বকের শ্বাস নেওয়ার ক্ষমতাকেও প্রভাবিত করে। ভারী ফাউন্ডেশন এবং অন্যান্য প্রসাধনীর পরিবর্তে হালকা মেকআপ ব্যবহার করতে পারেন। আপনার যদি  মেকআপ করার প্রয়োজন হয় তবে আপনি একটি টিন্টেড লিপ বাম এবং একটি টিন্টেড ময়েশ্চারাইজার ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন।

এই ধরনের নিত্য নতুন টিপস পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন লেখাটি ভালো লাগলে  আপনার ফেসবুক টাইমলাইনে শেয়ার  করুন,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here