এনআইডি ছাড়াই সিম, জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন নিয়ম

0
18

দেশে মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য সুখবর দিল বিটিআরসি। এখন থেকে এনআইডি বা জাতীয় পরিচয়পত্র  ছাড়াই গ্রাহক দুটি সিম ক্রয় করতে পারবেন। যার জন্য মোবাইল ফোন ব্যবহারকারী বা ক্রেতার পাসপোর্ট, জন্ম নিবন্ধন সনদ  অথবা ড্রাইভিং লাইসেন্স  প্রয়োজন হবে। জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন সরাসরি সম্ভব নয় তবে জন্ম নিবন্ধন দিয়ে ক্রয় করা সিম ৬ মাস সময়ের মধ্যে এনআইডি দিয়ে রেজিষ্ট্রেশন এর সুযোগ থাকবে।

দুই সেপ্টম্বর, গত বৃহস্পতিবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (BTRC) এই সিদ্ধান্ত নিয়েছে বলে তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন  ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র।

আরও পড়ুন >>>  স্মার্টফোনে ইন্টারনেটের খরচ কমানোর সেরা ৫ উপায়

তবে এই সিম কার্ডগুলো কেনার পরবর্তী ৬(ছয়) মাসের মধ্যেই জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) মাধ্যমে মোবাইল অপারেটরের বিপরীতে নিবন্ধন করতে হবে। যদি যুক্তিসঙ্গত কোন কারণ ছাড়া এনআইডির কপি দিয়ে অপারেটরের কাছ থেকে নিবন্ধন করতে ব্যর্থ হয় তাহলে সিম ব্লক করে দেওয়া হতে পারে।

আরও পড়ুন >>> হারানো স্মার্টফোন এবং মোবাইল চোর খুঁজে দিবে থিপ গার্ড

মোবাইল ফোন বা সিম কার্ড ব্যবহার সংঘটিত অপরাধ দমনের বিষয়ে আয়োজিত সম্প্রতি এক বৈঠকে বিটিআরসি এই সিদ্ধান্ত জানানো হয়।

বিটিআরসির পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী একজন গ্রাহক ব্যক্তিগত ব্যবহারের জন্য তার জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) বিপরীতে সর্বোচ্চ ১৫টি সিম ক্রয় করতে পারেন।

একইসঙ্গে যাদের জাতিয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্ট এনআইডি নেই, তাদেরকে পাসপোর্ট, জন্ম নিবন্ধন সনদ অথবা ড্রাইভিং লাইসেন্স এর বিপরীতে সিম কার্ড কেনার অনুমোদন দিয়েছে বিটিআরসি।

পোস্টটি সামাজিক মাধ্যমে শেয়ার করে অন্যকে পড়ার সুযোগ করেদিনঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here